একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন বিস্তারিত

আজকের পোস্টে আমরা আলোচনা করব একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন? মোবাইল ফোন ব্যবহার করার সময় আমরা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়। এরমধ্যে একটি গুরুত্বপূর্ণ সমস্যা হচ্ছে যখন আমরা কাউকে কল দেই সেখানে আউটগোয়িং কল ফরওয়ার্ড লেখা উঠে।

যখন এই লেখাটি উঠে তখন অনেকেই দুশ্চিন্তায় ভোগে যে তার মোবাইল নষ্ট হলো কি না। এই কারণে আজকের পোস্টে আমরা কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম সহ এই একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন সেটা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

পোস্টটি যদি আপনি শেষ পর্যন্ত পরেন তাহলে কল ফরওয়ার্ড সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  এখানে আপনি কল ফরওয়ার্ড করলে কি হয় বা কল ফরওয়ার্ড কিভাবে করব এই সমস্ত প্রশ্নের উত্তর একদম সহজ ভাষায় পেয়ে যাবেন। তাহলে চলুন বেশি কথা না বাড়িযে আজকের পোস্ট শুরু করা যাক।

একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন

পোষ্টের শুরুতেই আমরা গুরুত্বপূর্ণ টপিক একটি নাম্বারে কল দিলে আউ টগোয়িং কল ফরওয়ার্ড বলে কেন সেটা আপনাদেরকে সঠিকভাবে বুঝিয়ে দেব। বন্ধুরা যখন আপনি কাউকে কল দেন তখন যদি এই আউটগোয়িং কল ফরওয়ার্ড বলে তাহলে এটার বিভিন্ন ধরনের কারণ থাকতে পারে।

তবে যদি এই লেখাটি ওঠে তাহলে চিন্তা করার কোন কারণ নেই কারণ এই লেখাটি আপনার মোবাইলের কোন সমস্যার জন্য উঠে না। আপনি যে ব্যক্তিকে কলটি পাঠাচ্ছেন ওই ব্যক্তির মোবাইলের সমস্যার কারণেই লেখাটি সাধারণত উঠে থাকে ।

যদি আপনি এমন কোন ব্যক্তিকে কল দেন যিনি তার মোবাইলে কল ফরওয়ার্ডিং বা কল ডাইভার্ট সিস্টেমটি চালু করে রেখেছে তাহলে আপনার মোবাইলে এই আউট গোয়িং কল ফরওয়ার্ড লেখাটি ভেসে উঠবে।

তবে হ্যাঁ এই লেখাটি ভেসে উঠলে বা কল ফরওয়ার্ড করলে কি হয় সেটাও আমি আপনাদেরকে বুঝিয়ে দেব । এছাড়াও এই কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম ও শিখিয়ে দেওয়া হবে।

যাদের মনে এই প্রশ্নটি ছিল যে একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন তারা হয়তো প্রশ্নটির উত্তর খুব ভালোভাবে বুঝে গেছেন আর এ ধরনের প্রশ্ন আপনার মাথায় আসবে না।

কল ফরওয়ার্ড করলে কি হয়

উপরের পয়েন্টে আপনাদেরকে এই একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন সেটা খুব ভালোভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে যারা বিষয়টি বোঝেন নাই তারা উপরের লেখাটি আবার ভালোমতো পড়ুন।

See also  গাড়ির ফিটনেস চেক - গাড়ির নাম্বার দিয়ে ফিটনেস চেক করার নিয়ম

এখন এই পর্যায়ে আমরা আপনাদের সাথে এই কল ফরওয়ার্ড করলে কি হয় সে বিষয়ে আলোচনা করব । চলুন তাহলে কল ফরওয়ার্ড করলে কি হয় সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই ।

যদি আপনি আপনার মোবাইলে কল ফরওয়ার্ড কিংবা কল ডাইভার্ট সিস্টেমটি চালু করে রাখেন তাহলে সেখানে আপনাকে একটি নতুন নাম্বার দিতে হবে।

আপনি চাইলে অন্যের নাম্বার দিতে পারেন কিংবা আপনার অন্য কারো নাম্বার ও সেখানে বসিয়ে দিতে পারেন। যখন আপনি কল ফরওয়ার্ড ্ড করার সময় অন্য কারো নাম্বার বসিয়ে দিবেন। তো যখন আপনার নাম্বারে মানুষ আপনাকে কল দিবে তখন কলটি যে নাম্বার বসিয়েছিলেন সেই নাম্বারে চলে যাবে।

এছাড়াও এখানে কল ফরওয়ার্ড চালু করার সময় বিভিন্ন শর্ত দিতে হয়। ওই শর্তসাপেক্ষে যখন মানুষ আপনার নাম্বারে কল দিবে তখনই কেবল কল টি ডাইভার্ট বা ফরোয়ার্ড হয়ে চলে যাবে।

যারা কল ফরওয়ার্ড করলে কি হয় বিষয়টি বুঝতে ছিলেন না আশা করি তারা বিষয়টি একদম পরিষ্কারভাবে বুঝে গেছেন। এখন চলুন আমরা পরের টপিক নিয়ে আলোচনা করা শুরু করি।

কল ফরওয়ার্ড কিভাবে করব

কল ফরোয়ার্ড করলে এখানে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাওয়া যায় বা বিভিন্ন মানুষ বিভিন্ন কারণে কল ফরওয়ার্ড সিস্টেমটি চালু করতে চায়। তাদের জন্য এই কল ফরওয়ার্ড কিভাবে করব বিষয়টি এখন বুঝিয়ে দেওয়া হবে।

ওপরে আপনার জেন এসেছেন একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন ? তো তারা তাদের মোবাইলে কল ফরওয়ার্ড সিস্টেম চালু করে রেখেছে জন্য এটি বলা হয়।

কিন্তু আমরা অনেক সময় কল ফরওয়ার্ড চালু করে কল গুলো অন্য নাম্বারে পাঠাতে চাই সেজন্য কল ফরওয়ার্ড কিভাবে করব সেটা বুঝে নিতে হবে।

আপনারা সাধারণত দুইভাবে কল ফরওয়ার্ড চালু করতে পারবেন –

✓ কোড ডায়াল করার মাধ্যমে কল ফরওয়ার্ড চালু করতে পারবেন।

✓ মোবাইলের সেটিং থেকেও কল ফরওয়ার্ড কিংবা কল ডাইভার্ট চালু করতে পারবেন।

তো এই দুই পদ্ধতিতেই এখন আপনাদেরকে শিখাবো যে কল ফরওয়ার্ড কিভাবে করব?

  • যদি আপনি কোড ডায়াল করার মাধ্যমে আপনার মোবাইলে কল ফরওয়ার্ডিং সিস্টেম চালু করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে আপনার মোবাইলের ডায়াল প্যাটে চলে যেতে হবে।
  • ডালপ্যাডে গিয়ে সর্বপ্রথম সেখানে তুলতে হবে **21* এটি তোলা হয়ে গেলে আপনি সেখানে একটি নাম্বার বসাবেন অর্থাৎ যে নাম্বারে আপনি কল গুলো পাঠাতে চাচ্ছেন সেই নাম্বারটি এখানে বসাবেন ।
  • **21* বসানোর পরে কাঙ্খিত নাম্বার বসানো হয়ে গেলে সর্বশেষে একটি # বসিয়ে আপনার সিম থেকে ডায়াল করতে হবে। এখানে সেই সিম থেকে ডায়াল করতে হবে যেই সিমে মানুষ কল দিলে ওই নাম্বারে কলটি পাঠাতে চাচ্ছেন ।
See also  শিক্ষা ক্ষেত্রে ইন্টারনেটের ১০টি ব্যবহার নিয়ে বিস্তারিত

এভাবে যদি আপনারা সঠিক নিয়মে কোড ডায়াল করতে পারেন তাহলে খুব সহজেই কল ফরওয়ার্ডিং সিস্টেমটি আপনার মোবাইলে চালু করে নিতে পারবেন।

সেটিং থেকে কল ফরওয়ার্ডিং চালু করার নিয়ম

উপরে আপনাকে এমন ভাবে শিখিয়ে দেওয়া হয়েছে যেটা আপনি কোন সেটিং এ না গিয়ে শুধু কোড ডায়াল করার মাধ্যমে করতে পারবেন।

পোস্টের এই পর্যায়ে এখন আমরা আপনাকে এমন একটি সিস্টেম শিখিয়ে দেবো যে সিস্টেম এর মাধ্যমে আপনি কোন কোড ডায়াল না করে শুধুমাত্র আপনার মোবাইলের সেটিং অপশন ব্যবহার করে কল ফরওয়ার্ডিং সিস্টেম চালু করতে পারবেন।

✓ প্রথমে আপনাকে আপনার মোবাইলের সেটিং অপশনে চলে যেতে হবে।

✓ সেটিং অপশনে যাওয়ার পর এখান থেকে আপনি কল সেটিং যে অপশনটি পাবেন সেই অপশনে চলে যাবেন।

✓ তারপর দেখবেন সেখানে কল ডাইভার্ট নামের একটি অপশন আছে তো ওই অপশনে ঢুকে যাবেন।

✓ তারপর যখন ওই অপশনে চাপ দিবেন সেখানে একটি নাম্বার দিতে বলা হবে তো আপনি সেই নাম্বারটি দিবেন যে নাম্বারটায় কল গুলো পাঠাতে চাচ্ছেন ।

✓ নাম্বারটি সঠিকভাবে দেওয়া হলে ওকে করে আপনি কল ডাইভার্ট চালু করে দিলে সুন্দর ভাবে আপনার কল ফরওয়ার্ডিং চালু হয়ে যাবে।

✓ এখানে গুরুত্বপূর্ণ কথা হচ্ছে আপনি যে মোবাইলের মধ্যে সেটিং চালু করলেন সেই মোবাইল বাদে সিমটি যদি অন্য কোন মোবাইলে তোলেন তাহলে কিন্তু আপনার এই কল ডাইভার্ট অপশনটি আর কাজ করবে না।

কল ফরওয়ার্ড কিভাবে করব এটা যারা এতক্ষণ জানতেন না আশা করি বিস্তারিত জেনে গেছেন। এ বিষয়ে যদি আরো কোন আপনার মনে প্রশ্ন থাকে তাহলে সেটা কমেন্ট করে জানাবেন।

কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম

যেহেতু আপনারা একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন এটা জেনে গেছেন তো এই কারণে অনেকে আছে যারা চান  এটি বন্ধ করতে চাচ্ছেন।

আবার অনেক সময় দেখা যায় ভুলবশত ক্লিক করে এই কল ফরওয়ার্ড চালু হয় তখন ও আমাদেরকে এই সিস্টেমটি বন্ধ করে নিতে হয় ।

এছাড়াও হয়তো আপনি এক সময় কল ফরওয়ার্ড চালু করেছিলেন কোনো কারণে কিন্তু এখন আপনার ওই কল ফরওয়ার্ড দরকার হচ্ছে না তখনও আপনাকে কল ফরওয়ার্ড বন্ধ করে নিতে হবে।

যে কারণেই হোক না কেন তবে আপনাকে কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়মটা ভালো মতো আগে জেনে নিতে হবে । চলুন বেশি কথা না বাড়িয়ে এখন কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম আপনাদেরকে বিস্তারিত বুঝিয়ে দেই।

যদি আপনি কোড ডায়াল করে কল ফরওয়ার্ড সিস্টেম চালু করে থাকেন তাহলে আপনাকে কোড ডায়াল করেই কল ফরওয়ার্ড বন্ধ করতে হবে।

আর যদি আপনি মোবাইলের সেটিং অপশন ব্যবহার করে কল ফরওয়ার্ড সিস্টেমটি চালু করে রাখেন তাহলে সেটিং থেকেই এটি বন্ধ করতে হবে।

See also  কিভাবে ২৬ হাজার টাকা ফ্রি নেয়া যায় বিস্তারিত

তো এই দুই ভাবেই আপনারা কল ফরওয়ার্ডিং কিভাবে চালু করবেন সেটা উপরে শিখিয়ে দিয়েছি এখন কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম আপনাদেরকে বুঝিয়ে দেব।

কল ফরওয়ার্ড বন্ধ করার কোড

যদি আপনি উপরে দেওয়া কোড ডায়াল করে আপনার কল ফরওয়ার্ডিং টি চালু করে থাকেন তাহলে এখন আপনাকে কল ফরওয়ার্ড বন্ধ করার কোড ডায়াল করে সেটি বন্ধ করে নিতে হবে।

✓ কোড ডায়াল করার মাধ্যমে কল ফরওয়ার্ড বন্ধ করতে চাইলে প্রথমে আপনাকে আপনার মোবাইলের ডায়াল প্যাড এ চলে যেতে হবে।

✓ ডায়াল প্যাড এ যাওয়ার পর কল ফরওয়ার্ড বন্ধ করার কোডটি সেখান থেকে ডায়াল করতে হবেম আর এই কল ফরওয়ার্ড করার কোড টি হচ্ছে ##002#.

✓ উপরিউক্ত কোডটি আপনার সেই সিম থেকে ডায়াল করতে হবে যে সিমের কল ফরওয়ার্ড আপনি বন্ধ করতে চাচ্ছেন।

আশা করি কল করা বন্ধ করার নিয়ম এবং কল ফরওয়ার্ড বন্ধ করার কোডটি সবাই ভালোভাবে জানতে পেরেছেন।

সেটিং থেকে কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম

যদি আপনার মোবাইলের সেটিং অপশনটি ব্যবহার করে আপনি আগে কল ডাইভার্ট অপশন চালু করে থাকেন তাহলে সেটিং অপশন ব্যবহার না করে এটি বন্ধ করতে পারবেন না।

✓এর জন্য আপনি যেভাবে কল ফরওয়ার্ড প্রথমে চালু করেছিলেন সেই ভাবে আবার বন্ধ করতে পারবেন।

✓ প্রথমে সেটিং অপশনে ঢুকে তারপর কল সেটিং এ ঢুকার পরে কল ডাইভার্ট নামক যে অপশনটি দেখতে পাচ্ছেন সেই অপশন যদি অন থাকে তাহলে সেটা অফ করে দিতে হবে।

✓ অপশনটি অফ করে দিলেই আপনার মোবাইলের কল ফরওয়ার্ডিং সিস্টেম সাথে সাথে বন্ধ হয়ে যাবে এবং আর কোন ধরনের কল ফরোয়ার্ড হবে না।

পরিশেষে

আজকের পোস্টে আমরা কল ফরওয়ার্ডিং সম্পর্কে যাবতীয় বিষয়গুলো আপনাদের সাথে আলোচনা করার চেষ্টা করেছি। আজকের পোস্টে আলোচিত বিষয় গুলোর মধ্যে রয়েছে কল ফরওয়ার্ড করলে কি হয়? একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন ?

এছাড়াও কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম ও আপনাদেরকে খুব ভালোভাবেই বোঝানো হয়েছে।  যখন আমাদের মোবাইলে কোন সমস্যা হয় এবং কলটি অন্য মোবাইলে ট্রান্সফার করার দরকার পড়ে তখনই আমরা সাধারণত কল ফরওয়ার্ড চালু করে থাকি।

কিন্তু সমস্যাটি সমাধান হয়ে গেলে আবার কল ডাইভার্ট বন্ধ করার প্রয়োজন পড়ে আর আপনি আমাদের আজকের পোস্ট পড়ে সুন্দরভাবে কল ফরওয়ার্ড টি বন্ধ করে নিতে পারবেন।

আশা করি প্রত্যেকটা বিষয়ে সবাই পরিষ্কারভাবে বুঝে গেছেন এছাড়াও যদি এই পোস্ট সম্পর্কে আরো কোন মতামত থাকে তাহলে সেটা কমেন্ট বক্সে জানিয়ে দিতে পারেন ।

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button