" " " "

তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে বিস্তারিত জেনে নিন

মানুষ মাত্রই ভুল। যারা রান্না করেন তাদের ভুলে অনেক সময় তরকারি গুলো তিতা হয়ে যায়। যদি আপনার তরকারি কখনো তিতা হয়ে যায় তাহলে আপনাকে তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে জানতে হবে ।

রান্না করতে গিয়ে মেয়েরা অনেক সময় ভুল করে তরকারি তে বিভিন্ন জিনিস বেশি দিয়ে ফেলে যার কারণে তরকারি অনেক সময় তিতা হয়ে যায়। আর তরকারি যখন তিতা হয়ে যায় তখন কিন্তু এটা খাওয়ার উপযোগী থাকে না।

এই কারণে বন্ধুরা আপনাদেরকে অবশ্যই এই তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে বিস্তারিত জেনে রাখতে হবে। যদি আপনারা তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে ভালো মত জেনে রাখেন তাহলে পরবর্তীতে কোন তরকারিতে সমস্যা হলে আপনি সাথে সাথে সমাধান করে নিতে পারবেন।

অমনোযোগী হয়ে কিংবা কোনো কারণে তরকারি তিতা হলে সেটা চাইলে সহজেই ঠিক করা যাবে আমাদের আজকে দেখানো টিপস গুলোর মাধ্যমে।

তরকারি তিতা হলে করণীয়

বন্ধুরা যারা তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে ভালো মতো বুঝতে যান তাহলে এই টপিক খুব সুন্দর ভাবে পড়ুন।

তরকারি অনেক কঠিন একটি রান্না সবাই ভালো তরকারি রান্না করতে পারে না। আবার অনেকেই আছে তরকারি রান্না করতে গিয়ে বিভিন্ন দুর্ঘটনা বসত তরকারির স্বাদ খারাপ করে ফেলে।

কিন্তু বেশিরভাগ সময় দেখা যায় তরকারির সাদ খারাপ হয়ে গেলে সেটি অনেক তিতা হয়ে যায়। যার কারণে আমাদেরকে সেটি সমাধান করতে হয় খুব দ্রুত।

আগেই বলে রাখছি একটি তরকারি বিভিন্ন কারণে তিতা হয়ে যেতে পারে। কারণ তরকারিতে কোন কিছুর উপাদান একটু কম বা বেশি হলেই তরকারি তিতা হয়ে যায়।

যদি এই তিতা তরকারি কে আবার আগের মত সুস্বাদু করতে হয় তাহলে আগে আমাদের কে খুজে বের করতে হবে যে এই তরকারি কেন তিতা হলো। কারণ যদি তরকারি তিতা হওয়ার আসল কারণ খুঁজে বের করতে না পারেন তাহলে কখনোই তরকারি ঠিক করতে পারবেন না।

এখন নিচে বেশ কিছু তরকারি তিতা হওয়ার কারণ এবং তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হলো।

হলুদ বেশি হওয়ার কারণে তরকারি তিতা হলে করণীয়

তরকারি তিতা হওয়ার যে সমস্ত কারণ রয়েছে তার মধ্যে সবথেকে অন্যতম আছে হলুদ বেশি হওয়া। এই হলুদ যেমন তরকারি কে সুস্বাদু করে তোলে আবার এটি অতিরিক্ত ব্যবহারের ফলে তরকারির সাদ নষ্ট হয়ে সেটি তিতা হয়ে যেতে পারে।

তো এখন আপনাকে তরকারিতে এমন কিছু দিতে হবে না এমন কিছু করতে হবে যাতে এই হলুদের পরিমাণটা কমে যায় এবং আপনার তরকারি আগের স্বাদে ফিরে যায়।

See also  জনপ্রিয় কিছু শহরে ব্যবসার আইডিয়া জেনে নিন

আর হ্যাঁ তরকারিতে হলুদ বেশি হলে যে শুধুমাত্র তিতা হয় এমনটা নয় ।এতে তরকারির রং ও অনেকটা নষ্ট হয়ে যায় কলোর মত রং হয়ে যায়।

তো বন্ধুরা তরকারি থেকে হলুদ কমিয়ে আনার সব থেকে কার্যকরী উপায় হল সেখানে লাউয়ের পাতা দেওয়া। যদি আপনার আশেপাশে লাউয়ের পাতার ব্যবস্থা থাকে তাহলে আপনি সাথে সাথে এনে সেটি ধুয়ে তরকারির মধ্যে ছেড়ে দিন দেখবেন কিছুক্ষণ পর তরকারির মধ্যে থেকে অতিরিক্ত হলুদ ওই লাও এর পাতা টেনে নিয়েছে।

এখন আপনারা এই লাউয়ের পাতাটিও ভাতের সাথে খেতে পারবেন এটি আর ফেলে দেওয়ার কোন দরকার নেই।

আর হ্যাঁ যদি আপনার আশেপাশে লাউয়ের পাতার ব্যবস্থা না থাকে তাহলে আপনি যেকোন শাক বা সবজি ব্যবহার করেও এই কাজটি করতে পারবেন। শাক বা সবজি ধুয়ে এনে এর মধ্যে ছেড়ে দিলে আপনার সমস্যাটির সমাধান হয়ে যাবে খুব দ্রুত।

ভাত বা পোলাও কিংবা বিরিয়ানি পুড়ে গেলে

প্রতিদিনই আমাদেরকে ভাত রান্না করতে হয় আবার অনেক সময় আমরা বিরিয়ানিও রান্না করে থাকি। কিন্তু এই বিরিয়ানি রান্না করার সময় যদি এটি পুড়ে যায় তাহলে এখান থেকে অনেক দুর্গন্ধ আসবে এবং এর স্বাদও তিতা হয়ে যাবে।

তো বন্ধুরা এই পোলাও বা বিরিয়ানি থেকে তিতা ভাব দূর করতে হলে সর্বপ্রথম আপনাকে যে হাঁড়িতে ভাত পুড়ে গেছে সেই হাড়ি থেকে সবকিছু আলাদা করে নতুন একটি হাড়িতে নিতে হবে।

নতুন পাতিলে আপনার পোলাও গুলো নেওয়ার পর এখন উপরে এক টুকরো পাউরুটি রেখে দিতে হবে। এরপর কিছুক্ষণ ওগুলো ঢেকে রাখলে দেখবেন পাউরুটি সমস্ত গন্ধ শুষে নিয়েছে।

এইভাবে আপনার করা পোলাও কিংবা বিরিয়ানি এর স্বাদ আগের মত ফিরে আসবে এবং দুর্গন্ধ গুলো খুব সুন্দর ভাবে দূর হয়ে যাবে। কেউ আর বুঝতেই পারবে না।

মাছ বা মাংস সিদ্ধ করতে গিয়ে পুড়ে গেলে

বন্ধুরা অনেক সময় আমাদের রান্না করা মাছ মাংস গুলো পুড়ে যায়। যখন এটি পুড়ে যায় তখন এর সাদ অনেক বেশি তিতা হয়ে যায় আর এগুলো খাওয়ার মত অবস্থায় থাকে না।

তখন আপনি একটি কাজ করলে এর মধ্যে থাকা সমস্ত তিতা ভাব গুলো দূর হয়ে যাবে। এর জন্য আপনাকে কয়েক টুকরা মিষ্টি কুমড়া নিয়ে তার মধ্যে ছেড়ে দিতে হবে।

এরপর তরকারির মধ্যে কিছু ঝোল দিয়ে সেখানে জাল দিতে থাকুন যতক্ষণ পর্যন্ত মাছ এবং গোস্ত গুলো সম্পূর্ণরূপে সিদ্ধ হয়নি। যখনই এগুলো সম্পূর্ণরূপে সিদ্ধ হয়ে যাবে তখন ১০ মিনিটের মতো এগুলো ঢেকে রাখুন।

See also  মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস মনে রাখার কৌশল শিখে নেন

এখন আপনাকে দেওয়া কুমড়াগুলো সবগুলো উঠিয়ে রাখতে হবে এবং এই তরকারি পরিবেশন করতে হবে। এই কাজটি একবার করে দেখুন তাহলে বুঝতে পারবেন যে তরকারি থেকে কিভাবে তিতা ভাব গুলো দূর হয়ে যায়।

গোস্ত ভুনা তিতা হলে

আমাদের অনেক সময় গোশত ভুনা করার প্রয়োজন পড়ে কারণ ভুনা গোস্ত এর তরকারি খেতে অনেক সুস্বাদু হয়। তো এখন এই গোস্ত ভুনা তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

যখনই বুঝতে পারবেন যে আপনার রান্না করা গোস্ত গুলো পুড়ে যাচ্ছে তখনই তরকারির

তলে আগুন বন্ধ করতে হবে। আগুন বন্ধ করার পরে হাড়ি থেকে উপরে উপরে গোস্তগুলো উঠিয়ে একটি নতুন হাড়ি পাতিলে রাখতে হবে।

এরপর সম পরিমাণ পিয়াজ কেটে নিবেন এবং ওই গোস্ত গুলোর সাথে ভালোভাবে মিক্সচার করবেন। এখানে বলে রাখা ভালো পড়া গোস্ত গুলোকে কিন্তু নেওয়া যাবে না শুধুমাত্র উপরে বেছে নিতে হবে।

গোস্তগুলোর সাথে পেঁয়াজ মিক্সার করার সময় অবশ্যই গোশতগুলো জোড়া লেগে থাকলে সেগুলো ভালোভাবে ছাড়িয়ে নিতে হবে।

পিয়াজ এর সাথে আপনি চাইলে বিভিন্ন ধরনের সুস্বাদু মসলা ধনের গুরার সাথে বিভিন্ন ধরনের সস ও দিতে পারেন।

এরপর আপনাকে এই গোশতের মিশ্রন কে কোন একটি পরিষ্কার প্যানে রেখে হালকা তেল দিয়ে ভেজে নিতে হবে। এই কাজটি করলে দেখবেন আপনার গোস্ত ভুনাটি আবার আগের মত স্বাদ হয়ে গেছে এবং সেখান থেকে তিতা স্বাদ সম্পন্নরূপে দূর হয়ে গেছে।

লবণ বেশি হলে

আগে আপনাকে খুঁজে বের করতে হবে যে লবণ বেশি হওয়ার কারণে দরকার টি তিতে হলো কিনা। যদি লবণ বেশি হওয়ার কারণে তরকারি তিতা হয়ে থাকে তাহলে এখন আপনাকে সেই লবণ কমাতে হবে।

এর জন্য আপনি একটু ময়দা নিয়ে সেখানে পানি মিশিয়ে একটি দলা করুন। এখন সেই দলাটি আপনার সেই তরকারিতে ছেড়ে দিন। ময়দা দেওয়ার পরে দেখবেন ওটি আস্তে আস্তে ফুটতেছে।

এরপর কিছুক্ষণ পরে আপনার ওই ময়দার দলাটি তরকারি থেকে উঠিয়ে ফেলেন। এখন দেখবেন তরকারি থেকে লবণ অনেক কমে গেছে। আর এই লবণ বেশি হওয়ার কারণে তরকারি তিতা হলে তিতাও অনেক কমে যাবে।

মাছের আইস এর কারণে

বন্ধুরা অনেক সময় আমরা মাছ ধোয়ার সময় খেয়াল না করলে মাছের আইস তরকারির মধ্যে চলে যেতে পারে। আর যদি একবার মাছের আইস তরকারির মধ্যে চলে যায় তাহলে সেই তরকারি থেকে অনেক  দুর্গন্ধ আসবে আবার তরকারিটা অনেক তিতাও হয়ে যেতে পারে।

See also  আসল ডাভ সাবান চেনার উপায় - ডাভ সাবান এর উপকারিতা

এখন আপনাকে এই সমস্যাটির সমাধান করার জন্য ঘরে থাকা টমেটো এনে তরকারির মধ্যে দিতে হবে। যদি আপনি টমেটো কেটে তরকারির মধ্যে দিতে পারেন তাহলে তরকারি থেকে তিতা এর স্বাদ চলে যাবে এবং আর দুর্গন্ধও লাগবেনা।

যেকোনো তরকারি তিতা হলে

অনেক সময় আমাদের রান্না করা বিভিন্ন ধরনের তরকারি গুলো তিতা হয়ে যায় এগুলো পুড়ে যাওয়ার কারণে। তো এখন আপনাকে সেটা বুঝতে হবে যে যেকোন তরকারি পুড়ে গেলে কি করবেন।

প্রথমেই আপনাকে পুরো যাওয়ার পাত্র থেকে তরকারি টিকা আলাদা নতুন পাত্রে নিতে হবে। এরপর সেখানে দুধ কিংবা দই মেশাতে হবে।

দুধ কিংবা টক দই এর সাথে চিনি দিতে ভুলে যাওয়া যাবেনা। এগুলো দেওয়ার পরে আবার নতুন করে তরকারি টিকে রান্না করে নিবেন তাহলে দেখবেন এখান থেকে সমস্ত তিতা চলে গেছে।

টমেটো সস ব্যবহার করুন

আপনারা ভাবতেও পারবেন না যে তরকারি থেকে তিতা ভাব দূর করার জন্য টমেটো সস কতটা কার্যকরী ।

যদি আপনার কোন তরকারি পুড়ে যায় এবং আপনার ঘরে ভালো কোম্পানির সুস্বাদুটা টমেটো সস থেকে থাকে তাহলে সাথে সাথে সেটা সেখানে পরিমাণ মতো দিয়ে দিন।

দেখবেন আপনারা তরকারি আগের মত আবার সুস্বাদু হয়ে যাবে। তাছাড়া টমেটো সস এমনিতেও তরকারিতে ব্যবহার করলে তরকারি অনেক ভালো লাগে।

পরিশেষে

আজকের পোস্টে আমরা অনেকগুলো তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে আপনাদেরকে জানিয়েছে। এই পোস্ট পড়ার পর আশা করি তরকারি তিতা তাহলে করনীয় সম্পর্কে আর কোন ধরনের প্রশ্ন কারো মনে থাকবে না।

আমরা চেষ্টা করেছি প্রত্যেকটা তরকারি সম্পর্কে আপনাদেরকে বুঝিয়ে দেওয়া। এছাড়াও তিতা হওয়ার বেশ কিছু কারণ ও আপনাদেরকে জানিয়ে দিয়েছি যাতে করে যে কোন সমস্যার মধ্যেই আপনারা তরকারি থেকে তিতা স্বাদ দূর করতে পারেন।

তো বন্ধুরা যদি তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে আপনার মনে আরো কোন দ্বিধা বা দ্বন্দ্ব থাকে তাহলে কমেন্ট বক্সে অবশ্যই আমার মতামত জানাবেন।

আর হ্যা আপনার মেয়ে বন্ধুর সাথে অবশ্যই পোস্ট শেয়ার করে তাকে তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে এই সমস্ত জ্ঞান অর্জন করার সুযোগ করে দিন।

আর হ্যাঁ তরকারি তিতা হলে করনীয় সম্পর্কে বলতে গিয়ে আমি যে সমস্ত উপাদানের কথা এখানে উল্লেখ করেছি আপনার অবশ্যই ঘরের মধ্যে এই সমস্ত উপাদান আগে থেকে মজুদ রাখার চেষ্টা করবেন। তাহলে পরবর্তীতে তরকারিতে কোন সমস্যা হলে সাথে সাথে সেটা ঠিক করে নিতে পারবেন।

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button