চিকার উপদ্রব থেকে বাঁচার উপায় – চিকা মারার ঔষধ

আসসালামু আলাইকুম, উদাহরণ ডটকম এর আজকের এই চিকার উপদ্রব থেকে বাঁচার উপায় পোস্টে সবাইকে স্বাগতম । বাসা বাড়িতে বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় চিকা অনেক বেশি উপদ্রপ করে থাকে।

এই কারণে আজকের এই পোস্টের মাধ্যমে আমরা পাঠকদের কে চিকা তাড়ানোর উপায় এবং এই চিকার উপদ্রব থেকে বাঁচার উপায় সহ চিকা মারার ঔষধ গুলো সম্পর্কে বিস্তারিত জানাবো।

চিকার উৎপাত এর কারণে আমরা এগুলো তাড়ানোর জন্য বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করার পর ব্যর্থ হয়েছি । চলুন আজকের পোষ্টের মাধ্যমে চিকার উপদ্রব থেকে বাঁচার উপায় গুলো জেনে নেই।

চিকার উপদ্রব থেকে বাঁচার উপায়

কোন ক্ষুদ্র প্রাণীর উপদ্রব থেকে বাঁচার জন্য সেগুলোকে মারা উচিত নয়। আমরা চেষ্টা করব এমন কিছু করার যাতে ঘর থেকে সেগুলো বাহিরে চলে যায়।

তো নিচে এমন কিছু চিকার উপদ্রব থেকে বাঁচার উপায় বলা হলো যেগুলো ব্যবহার করলে কোন চিকা মারা যাবে না শুধুমাত্র ঘর থেকে চলে যাবে।

✓ ন্যাপথলিন ব্যবহার করে

ন্যাপথলিন এর সুগন্ধ আমরা অনেকেই পছন্দ করে থাকি। কিন্তু বিভিন্ন প্রাণীদের জন্য এই সুগন্ধ টা অনেক বেশি কষ্টদায়ক।

তো আপনার ঘরে বেশি চিকার উপদ্রব থাকলে আপনি বাজার থেকে ন্যাপথলিন কিনে এনে ঘরের বিভিন্ন কোণায় রেখে দিবেন। মুদির দোকানে গিয়ে ন্যাপথলিন বললে আপনাকে দিয়ে দিবে এগুলো গোল গোল মত।

ন্যাপথলিন এনে বিভিন্ন কোণায় রেখে দিলে দেখবেন সাথে সাথে সেখান থেকে চিকা সহ এই ধরনের যাবতীয় পোকা মাকড় গুলো চলে যাবে।

✓ মরিচের গুঁড়া

চিকা ঝাল জাতীয় কোন গন্ধ কিংবা ঝাল সহ্য করতে পারে না। এই কারণে আমরা ঝাল ব্যবহার করে এই চিকার উপদ্রব থেকে বাঁচতে পারব।

চিকার উপদ্রব থেকে বাঁচার উপায় গুলোর মধ্যে সবথেকে সহজ হচ্ছে এই মরিচের গুঁড়া ব্যবহার করা। কারণ প্রত্যেক বাসা বাড়িতেই রান্নার জন্য মরিচের গুড়া থাকেই।

See also  জনপ্রিয় কিছু শহরে ব্যবসার আইডিয়া জেনে নিন

আপনারা এই মরিচের গুড়া গুলোকে নিয়ে আলাদা আলাদা করে কাপড়ের মধ্যে পোটলা বাঁধবেন। পোটলা বাধার পর ঘরের বিভিন্ন কোনায় এগুলোকে রেখে দিবেন।

এই থলেগুলোকে রাখার পর দেখবেন সেদিনই আপনার ঘর থেকে চিকা সবগুলোই চলে গেছে।

✓ লবঙ্গ ব্যবহারে

লবঙ্গের মধ্যেও থাকে ঝাঁঝালো গন্ধ। এই কারণে এটাকেও চিকা তাড়ানোর উপায় হিসেবে ব্যবহার করা সম্ভব।

আর হ্যাঁ যেহেতু প্রত্যেক বাড়িতেই এটি থাকে তাই আরও সহজ হবে সবার জন্য ব্যবহার করা। আপনারা বেশ কয়েকটি লবঙ্গ নিবেন এবং শুধুমাত্র লবঙ্গ ঘরের বিভিন্ন কোণায় ছিটিয়ে রাখবেন।

যদি আপনার রান্নাঘরে লবঙ্গ না থাকে তাহলে বিভিন্ন মুদির দোকানে গিয়ে লবঙ্গ বললেই আপনাকে দিয়ে দিবে। এগুলোর দাম ও খুব একটা বেশি না।

✓ বেকিং সোডা

বেকিং সোডা মানুষ প্রতিনিয়ত ব্যবহার করে বিভিন্ন কাজের জন্য। তবে এই স্বল্প মূল্যের জিনিসটা ব্যবহার করেই আমরা চাইলে ঘরের মধ্যে থাকা চিকা সহ যাবতীয় পোকামাকড়কে দূর করতে পারবো।

বাজারে গিয়ে বেকিং সোডা বললেই দোকানদার সেটা আপনার হাতে তুলে দেব। বেকিং সোডা নিয়ে আসতে হবে এবং ঘরের বিভিন্ন জায়গা গুলোতে ছিটিয়ে রাখতে হবে।

যদি এগুলো ভালোমতো ছিটিয়ে দিতে পারেন তাহলে দেখবেন কিছুক্ষণের মধ্যে সমস্ত পোকামাকড় চলে যাবে। এছাড়াও বিভিন্ন পোটলা বেধেও এগুলোকে রাখা যায়।

উপরের এই কয়টি চিকা তাড়ানোর উপায় ব্যবহার করে আপনারা খুব কম খরচে ঘর থেকে যাবতীয় চিকা দূর করতে পারবেন।

এগুলো ব্যবহার করলে চিকার কোন ধরনের ক্ষতি হবে না শুধুমাত্র আপনার ঘরবাড়ি থেকে সেগুলো বাইরে চলে যাবে।

চিকা তাড়ানোর উপায়

উপরে বেশ কিছু চিকার উপদ্রব থেকে বাঁচার উপায় নিয়ে আলোচনা করা হয়েছে । এই পয়েন্টে আমরা চিকা তাড়ানোর উপায় নিয়ে বেশ কিছু কথা বলব।

মহান আল্লাহ তাআলা যে সমস্ত প্রাণী সৃষ্টি করেছেন সব কিছুরই এই সৃষ্টি জগতে বিভিন্ন ধরনের কাজ আছে।

এই কারণে চিকা কিংবা ইঁদুরের ও বিভিন্ন কাজ আছে যেগুলো তারা করে থাকে নিয়মিত। সুতরাং এগুলোকে কখনো মারবেন না শুধুমাত্র আপনারা এগুলোকে ঘর থেকে সরিয়ে ফেলবেন বিভিন্ন চিকা তাড়ানোর উপায় ব্যবহার করে।

See also  আসল ডাভ সাবান চেনার উপায় - ডাভ সাবান এর উপকারিতা

✓ ঝাল সস ব্যবহার করে

উপরে আপনারা জেনে এসেছেন যে চিকা ঝাল জাতীয় বিষয়গুলো সহ্য করতে পারে না। এই কারণে আপনার বাজার থেকে বিভিন্ন ধরনের ঝাল সস নিয়ে আসবেন ।

দোকানে গিয়ে ঝাল সস এর কথা বললেই তারা আপনাকে এমন সস দিবে যেগুলো অনেক বেশি ঝাল। এগুলো আপনারা তরকারিতেই খেতে পারবেন।

তো আপনারা ঝাল সস গুলো বাড়িতে নিয়ে আসবেন এবং ঘরের চিকা থাকার জায়গাগুলোতে ছিটিয়ে দিবেন হালকা করে  একটু বেশি পরিমাণে সস ছিটিয়ে দিলে দেখবেন সাথে সাথে সেখান থেকে সবগুলো চলে গেছে।

আমরা এখন আপনাকে একটি ভালো চিকা তাড়ানোর উপায় শেয়ার করেছি। এখানে বলে রাখা ভালো উপরে আমরা চিকার উপদ্রব থেকে বাঁচার উপায় পয়েন্টে যে সমস্ত বিষয়গুলো আলোচনা করেছি সেগুলো ব্যবহার করেও আপনারা চিকা তাড়াতে পারবেন।

আমরা আপনাদেরকে ঘরোয়া পদ্ধতিতে চিকা তাড়ানোর উপায় গুলো বলে দিয়েছি। এই উপায় গুলো ব্যবহার করতে আপনাদের আলাদা করে টাকা-পয়সা খরচ করতে হবে না।

চিকা মারার ঔষধ

যদিও কোন প্রাণীকে সম্পূর্ণরূপে মেরে ফেলে দেওয়া ঠিক নয়। কিন্তু যদি আপনার কোন কারনে এই চিকা মেরে ফেলতে প্রয়োজন পড়ে তাহলে চিকা মারার ঔষধ সম্পর্কে জানতে হবে।

এই কারণে এখন আমরা সবাইকে বেশ কয়েকটি পয়েন্ট দিয়ে দেবো যেগুলো ব্যবহার করে খুব সহজে চিকা মারতে পারে।

✓ ইদুর মারার ঔষধ দিয়ে

মনে রাখবেন চিকা এবং ইদুর এগুলো একই প্রজাতির প্রাণী। এই কারণে আপনারা যদি ইদুর মারার ঔষধ গুলো নিয়ে আসেন বাজার থেকে তাহলে সেগুলোকে চিকা মারার ঔষধ হিসেবেও ব্যবহার করা সম্ভব।

বাজার থেকে ইঁদুর মারার জন্য ঔষধ গুলো নিয়ে আসতে হবে। এরপর বিভিন্ন খাবারের সাথে এগুলোকে মিশিয়ে চিকা থাকার জায়গা গুলোতে দিয়ে রাখতে হবে।

যদি ওই খাবারগুলো চিকা কোনভাবে খেয়ে ফেলে তাহলে সাথে সাথে সেগুলো মারা যাবে। আর হ্যাঁ মারা যাওয়ার পর কিন্তু চিকাটাকে অবশ্যই বের করতে হবে না হলে আপনার ঘরের মধ্যে অনেক বেশি দুর্গন্ধ ছড়িয়ে পড়বে।

সতর্কতা: ঔষধ নিয়ে আসার পর অবশ্যই সেগুলো ভালোভাবে সংরক্ষণ করতে হবে যাতে কোন শিশুর হাতে না পরে।

✓ ফাঁদ ব্যবহার

যদিও এটি চিকা মারার ঔষধ এর মধ্যে পড়েন কিন্তু এই পদ্ধতি ব্যবহার করে আপনারা সহজেই চিকা দূর করতে পারবেন।

See also  মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন এর হিসাব বুঝে নিন (সহজ ভাষায়)

অর্থাৎ এটি ব্যবহার করলেও চিকাগুলো মরে যাবে। আর হ্যাঁ এখানে বলে রাখা ভালো ফাঁদগুলো কিন্তু খুব সাবধানে ব্যবহার করতে হবে , না হলে এগুলো ব্যবহার করার সময় নিজের ক্ষতি হতে পারে ।

বিভিন্ন কামারের দোকান থেকে ফাঁদ বানিয়ে নেয়া সম্ভব আবার অন্যান্য জায়গা থেকেও এগুলো সংগ্রহ করা যেতে পারে। এগুলো নিয়ে এসে ঘরের চিকা যাওয়ার রাস্তায় রাখতে হবে এবং সেখানে কিছু খাবার রাখতে হবে।

তাহলে ফাঁদের মধ্যে পড়ে চিকা সেখানেই শেষ হয়ে যাবে। আবারো বলছি এগুলো কিন্তু একটু বিপদজনক তাই অবশ্যই সাবধানে ব্যবহার করতে হবে এবং সাবধানে রাখতে হবে।

✓ কীটনাশক দিয়ে

কীটনাশক কেও আপনার চিকা মারার ঔষধ হিসেবে ধরতে পারেন। যদিও এগুলো বিভিন্ন জমিতে ব্যবহারের জন্য দেওয়া হয় কিন্তু এগুলো ব্যবহার করেও এ কাজ করা সম্ভব।

এর জন্য যদি আপনার বাসায় কোন কীটনাশক থাকে তাহলে সেটা ব্যবহার করতে পারেন আবার কোন ঔষধের দোকান থেকেও সংগ্রহ করতে পারবেন।

ঔষধ এনে সুন্দরভাবে খাবারের সাথে মিশিয়ে দেওয়া যেতে পারে আবার অন্যভাবে ব্যবহার করা যেতে পারে।

উপরে আমরা আপনার কাছে চিকা মারার ঔষধ সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিয়েছি। যদিও এগুলোকে মারা ঠিক নয় তারপরও যদি আপনার খুব বেশি প্রয়োজন পড়ে বা খুব বেশি ক্ষতি করে তাহলে মারতে পারবেন।

কোন প্রাণী আপনার ক্ষতি না করলে তাহলে কোনভাবেই সেটাকে মারার অধিকার কিন্তু আপনার নেই। এটা অবশ্যই মাথায় রাখবেন।

শেষ কথা

বন্ধুরা উদাহরণ ডট কম এর আজকের পোস্টে চিকা তাড়ানোর উপায় সহ এই চিকার উপদ্রব থেকে বাঁচার উপায় গুলো খুব সুন্দরভাবে সহজ ভাষায় বর্ণনা করে দেয়া হয়েছে।

এখানে যে সমস্ত পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে এগুলো আপনারা বাসা বাড়িতে ব্যবহার করতে। যদি পোস্ট ভালো লাগে তাহলে আমাদের পোস্টগুলো আপনারা নিচে থাকা শেয়ার বাটনগুলোতে চাপ দেওয়ার মাধ্যমে শেয়ার করতে পারেন।

আমাদের উদ্দেশ্য সবসময় পাঠকদের কে সঠিক এবং সত্য তথ্য প্রদান করা এই লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। আপনারা অবশ্যই আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ।

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button