মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন এর হিসাব বুঝে নিন (সহজ ভাষায়)

আসসালামু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন। সম্পত্তি সঠিকভাবে বন্টন করাটা খুবই জরুরী একটু বিষয়। আর এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন করা। 

আমাদের দেশের মানুষের মধ্যে জমি বা সম্পত্তি নিয়ে অনেক বেশি দ্বন্দ্ব হয়ে থাকে । কারণ এই জমির দাম অনেক বেশি যার কারণে মানুষের আকর্ষণ ও এতে অনেক বেশি থাকে ।

তো এর মধ্যে আমাদের অনেকের ভাই আছে এবং সেই ভাইটি মারা গেলে সেখানে একটি মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন করার ব্যাপার চলে আসে । এই কারণে আজকে আমরা এই মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন এবং মৃত ভাইয়ের সম্পত্তিতে বোনের অধিকার ও ভাইয়ের অধিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব ।

যদি আপনার মৃত ভাইয়ের সম্পত্তি বন্ধন সম্পর্কে বিস্তারিত শুরু থেকে শেষ পর্যন্ত বুঝতে চান এবং জানতে চান তাহলে আজকের পোস্ট অবশ্যই সম্পূর্ণ পড়তে হবে –

মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন

এখানে মৃত ভাইয়ের সম্পত্তি বন্টনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের অবস্থা রয়েছে । ভাইটি মারা যাওয়ার ক্ষেত্রে সেই ভাইয়ের অনেক ধরনের অবস্থা থাকতে পারে নিচে সেই অবস্থাগুলো বিবরণ দেওয়া হল ।

একজন ভাই যদি মারা যায় তাহলে তার সম্পত্তি থেকে কে কে ভাগ পাবে সেটা প্রথমে আমরা আপনাদের কে সংক্ষেপে জানিয়ে দেব এবং তারপরে আপনি ওই ভাগের কত অংশ করে পাবেন সেটা বিস্তারিত বুঝিয়ে দেবো।

✓ প্রথম যে বিষয় সেটা হচ্ছে কোন ব্যক্তির ভাই যদি বিয়ে করে কিন্তু বাচ্চা না হয় এবং তারপর মারা যায় তাহলে তার সম্পত্তিগুলো তার ভাই ও বোনেরা পাবে।।

✓ এরপর কোন ব্যক্তি মারা গেছে এবং তার স্ত্রীও যদি মারা যায় তাহলে সেই ব্যক্তির ভাই ও বোনেরা তার সম্পদ গুলোর উত্তর অধিকার হিসেবে গণ্য হবে।

✓ কোন ব্যক্তি যদি এমন অবস্থায় মারা যায় যে সে কখনো বিয়ে করে নেই তাহলে ও সেই ব্যক্তির জীবিত ভাই ও বোনেরা তার সম্পদ গুলোর অংশীদার হবে।

✓ যদি এমন হয় যে কোন ব্যক্তি বিবাহিত অথবা অবিবাহিত কিন্তু তার কোনো সন্তান এখন ও হয়নাই এবং মারা গিয়েছেন এবং তার স্ত্রী ও মারা গিয়েছেন আবার কোন জীবিত ভাই ও নেই তাহলে তার সম্পদ গুলো তার যে জীবিত বোন আছে তারা ভাগ পাবে।

See also  তরকারি তিতা হলে করণীয় সম্পর্কে বিস্তারিত জেনে নিন

✓আবার যদি কোন ব্যক্তি মারা যায় এবং তার ভাই ও মারা যায় তাহলে এখানে কেউ কেউ সম্পত্তি পাবে আবার কেউ পাবে না।

তো আপনার ওপরে এটা দেখলেন যে কারো ভাই যদি মারা যায় তাহলে সেখানে কে কে সম্পদের উত্তরাধিকার হবে। কিন্তু এখানে মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন এর ক্ষেত্রে আপনাদেরকে ভালোমতো বুঝতে হবে যে কে কত অংশ করে পাবে।

মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন এর ক্ষেত্রে কে কত অংশ পাবে ?

যদি আপনি এই বিষয়ে না বুঝতে পারেন যে কে কত অংশ পাবে তাহলে আপনি কিছুই বুঝবেন না। এই কারণে নিচে এখন আমরা এই বিষয়টি আপনাদেরকে পরিষ্কার করে বুঝিয়ে দেব –

✓ যদি এমন অবস্থা হয় যে আপনার কোন ভাই বিবাহিত কিন্তু ওই ভাইয়ের কোন ধরনের সন্তান হয় নাই। তাহলে সেখান থেকে তার স্ত্রী এবং আপনারা বিভিন্ন অংশের সম্পত্তি পাবেন।

যেহেতু তার কোনো সন্তান ছিল না কিন্তু স্ত্রী ছিল তাই প্রথমে তার সম্পত্তিগুলোকে চার ভাগে ভাগ করে একভাগ পাবে (১/৪) তার স্ত্রী এবং বাকি তিন ভাগ পাবে অন্যান্য ওয়ারিশগণ। কিন্তু এখানে আরেকটা ব্যাপার আছে সেটা হচ্ছে যদি আপনার মৃত ভাইয়ের বাবা-মা জীবিত থাকে অর্থাৎ যদি আপনার বাবা-মা জীবিত থাকে তাহলে তারা ঐখান থেকে শর্ত অনুযায়ী কিছু অংশ পাবে।

✓ কিন্তু যদি বাবা-মা কেউই বেঁচে না থাকে তাহলে এখানে মৃত ভাইয়ের বা মৃত স্ত্রীর সত্যি কে কিভাবে পাবে সেটা আপনাদেরকে বুঝতে হবে।

= যদি ওই ব্যক্তির সন্তান থাকে তাহলে তার যতগুলো সম্পত্তি আছে সেখান থেকে স্বামী পাবে চার ভাগের একভাগ (১/৪) এবং স্ত্রী পাবে আট ভাগের একভাগ (১/৮)।

= আর যদি তাদের সন্তান না থেকে থাকে তাহলে স্বামী পাবে সকল সম্পত্তি থেকে দুই ভাগের এক ভাগ (১/২) এবং স্ত্রী পাবে ৪ ভাগের একভাগ (১/৪).

আমি আশা রাখতে পারি যে কোন মৃত ব্যক্তির বাবা মা এবং স্ত্রী বা স্বামী কি পরিমান সম্পত্তির ভাগ পাবে সেটা আপনারা ভালভাবে বুঝে গেছেন।

বিয়ের আগে মারা গেলে মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন

কোন ব্যক্তি যদি তার বিয়ের আগেই মারা যায় তাহলে কে কিভাবে সম্পত্তি পাবে এখানে অনেকের মনে অনেক ধরনের দ্বিধা দ্বন্দ্ব থাকে। কিন্তু আপনাকে অবশ্যই এ বিষয়টা ভালোমতো বুঝতে হবে।

মৃত ভাই বিয়ে না করে মারা গেলে , কে কিভাবে সম্পত্তি পাবে এটা নিয়ে আমাদের সমাজে অনেক ধরনের ভুল ধারণা প্রচলিত আছে । অনেক ধরনের ঝগড়া লেগে থাকে। এই কারণে আপনাদেরকে আমি এই বিষয় টা সহজ ভাষায় বুঝে দেওয়ার চেষ্টা করব ।

See also  সামাজিক যোগাযোগ মাধ্যমের সুবিধা সমূহ কি কি?

✓ যেহেতু আপনার ভাই বিবাহের আগেই মারা গিয়েছে তাই এখানে স্ত্রী বা তার সন্তান কে অংশ দেওয়ার কোন বিষয় নেই  । কিন্তু তার সম্পত্তিগুলো আপনি আপনার বাবা-মা বা আপনার বোন থাকলে তারা পাবেন।

✓ যদি আপনার ভাই বিবাহ করার আগেই মৃত্যুবরণ করে এবং আপনার বাবা এবং মা জীবিত থাকে তাহলে শুধুমাত্র আপনার বাবা ও মা-ই সকল সম্পত্তির মালিক হবে। অর্থাৎ আপনার বাবা-মা জীবিত থাকলে এখানে আপনি আর কোন সম্পত্তি পাবেন না।

বাবা এবং মা কে কত অংশ করে কোন শর্তে পাবে তার নিচের ফটোতে বুঝিয়ে দেওয়া হল –

মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন

✓ আর যদি আপনার বাবা জীবিত না থাকে কিন্তু মা জীবিত থাকে তাহলে আপনি  , আপনার মা এবং আপনার বোন এই সম্পত্তিগুলোর অংশীদার হবে। আপনি যতগুলো অংশ পাবেন তার অর্ধেক আপনার বোন পাবে এবং আপনার মা ও অংশ পাবে পাবে।

মৃত ভাইয়ের সম্পত্তিতে ভাইয়ের অধিকার

কোন মৃত ভাইয়ের সম্পত্তির প্রতি তার ভাইয়ের কি রকমের অধিকার রয়েছে এই প্রশ্ন অনেকের মনে এসে থাকে। আর এ বিষয়টা জানাও আমাদের প্রত্যেকের জন্য জরুরী।

তো চলুন আমরা কথা না বাড়িয়ে এই মৃত ভাইয়ের সম্পত্তিতে ভাইয়ের অধিকার সম্পর্কে বিস্তারিত জানাচ্ছি –

✓ এখানে আপনি আপনার মৃত ভাইয়ের থেকে সম্পত্তি তখনই পাবেন যখন আপনার বাবা বেঁচে নেই। যদি আপনার বাবা বেঁচে থাকে তাহলে তারা কিভাবে সম্পত্তি পাবে সেটা উপরে আপনাদেরকে বুঝিয়ে দিয়েছে।

✓ আপনার মৃত ভাইয়ের স্ত্রীকে সম্পত্তি দেওয়ার পরে যে সম্পদ গুলো থাকবে সেগুলো আপনি পাবেন এবং যদি আপনার বোন থাকে তাহলে আপনার বোন ও অর্ধেক পেয়ে যাবে অর্থাৎ ২:১ এ পাবে।

✓ আবার যদি আপনার মৃত ভাইয়ের মেয়ে সন্তান আছে কিন্তু কোন ধরনের ছেলে সন্তান নেই তাহলেও আপনি এবং আপনার সন্তান সেখান থেকে সম্পদের অংশ পাবেন। কিন্তু আপনার ভাইয়ের যদি ছেলে এবং মেয়ে উভয়ই থাকে তাহলে সেখানে আর আপনার কোন অধিকার থাকবে না।

মৃত ভাইয়ের সম্পত্তিতে বোনের অধিকার

অনেকেই মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন করার ক্ষেত্রে মৃত ভাইয়ের সম্পত্তিতে বোনের অধিকার সম্পর্কে ভালো মতো বোঝেন না। তাদেরকে অবশ্যই এ বিষয়টা ভালো মত জেনে নিতে হবে।

তাহলে চলুন বেশি কথা না বাড়িয়ে মৃত ভাইয়ের সম্পত্তিতে বোনের অধিকার সম্পর্কে আমরা এখন বিস্তারিত আলোচনা করি –

✓ যদি আপনার ভাই বিয়ের পরে মারা যায় কিন্তু কোন সন্তান না থাকে তাহলে তার স্ত্রী অংশ পাবে এবং আপনার ভাই ও বোন অংশ পাবে। তার স্ত্রী অংশ পাওয়ার পর যে অংশ বাকি থাকবে সেটা তার ভাই এবং বোনেরা পাবেন। ভাই ও বোন ২:১ হারে পাবে। অর্থাৎ বোন যত পাবে ভাই তার ডাবল পাবে।

See also  মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস মনে রাখার কৌশল শিখে নেন

✓ যদি এমনটা হয় যে আপনার ভাই মারা গেছে কিন্তু আপনার আর কোন ভাই নেই শুধুমাত্র বোন আছে তাহলে যদি একটি বোন থাকে তাহলে সকল সম্পত্তির অর্ধেক (১/২) সেই বোন পাবে এবং দুটি বোন থাকলে সম্পত্তিকে তিন ভাগ করে দুই ভাগ (২/৩) বোন পাবে।

✓ তবে মনে রাখবেন যদি আপনার ভাই মারা যায় এবং আপনার বাবা জীবিত থাকে তাহলে কিন্তু আপনারা সেখান থেকে আর কোন ধরনের অংশ পাবেন না। তবে আপনার বাবা মারা যাওয়ার পর আপনার বাবার অংশ থেকে আপনারা আবার নতুন করে অংশ পাবেন।

আশা করবো যারা উপর এর লেখাগুলো ভালোভাবে পড়েছেন তারা মৃত ভাইয়ের সম্পত্তিতে বোনের অধিকার সম্পর্কে একদম খুঁটিনাটি প্রশ্ন গুলো জেনে গেছেন।

পরিশেষে

আজকের এই পোস্টে যে সকল মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন এর হিসাব আপনাদেরকে দেওয়া হয়েছে এগুলো সবগুলো বাংলাদেশ এর আইন অনুযায়ী এবং মুসলমানদের আইন অনুযায়ী উল্লেখ করা হয়েছে। এখানে এই আইনগুলো অন্য ধর্মের ক্ষেত্রে প্রযোজ্য না ও হতে পারে।

সম্পত্তির একটি লোভের জিনিস এটা কেউ ছাড়তে চায় না। এই সম্পদের কারণে নিজের রক্তের সম্পর্ক পর্যন্ত নষ্ট হয়ে গেছে। তবে আমাদের এগুলোর প্রতি এত লোভ করা উচিত নয় কারণ আপনি মারা গেলে এগুলো কিছুই সাথে নিয়ে যেতে পারবেন না।

তাই অবশ্যই সঠিক হিসাব অনুযায়ী সম্পদ বন্টন করবেন এবং যার যেটা পাওনা আছে তাকে সেটা তাকে বুঝিয়ে দিবেন । আর যদি আপনার সম্পত্তি কেউ না বুঝিয়ে দেয় তাহলে আপনি আইন অনুযায়ী ব্যবস্থা নিতে পারবেন।

যারা আমার এই পোস্ট সম্পূর্ণ পরেছেন আশা করি তারা মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন এর হিসাব টা একদম পরিষ্কার ভাবে সহজ ভাষায় বুঝে গেছেন এবং সাথে মৃত ভাইয়ের সম্পত্তিতে বোনের অধিকার এবং ভাইয়ের অধিকার বুঝতে পেরেছেন।

তো এই বিষয়টা সম্পর্কে যদি আপনার মনে আরো কোন প্রশ্ন থাকে বা আরো অন্য কোন শর্ত সাপেক্ষে সম্পদের বন্টন জানতে চান তাহলে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন। চাইলে পোস্ট শেয়ার করে অন্যদেরকেও এই মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন সম্পর্কে বিষয়টা জানার সুযোগ করে দিতে পারেন।

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button